জাদুকাটায় জাদুর খেলা: বালু উত্তোলন নিয়ে পাল্টাপাল্টি বিক্ষোভ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্ত নদী জাদুকটা ও মাহারাম নদী থেকে বালি উত্তোলন নিয়ে পক্ষে বিপক্ষে মধ্যে চলছে জাদুর খেলা পক্ষে বিপক্ষের মধ্যে চলছে উত্তেজনা ও পাল্টাপাল্টি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ মিছিল-সমাবেশ ও মানববন্ধন।

এদিকে জাদুকাটা নদীর বালু ব্যবসায়ী ও শ্রমিক সংঘের আয়োজনে জাদুকাটা নদীর বালু মহালে অবৈধ সুবিধা নিতে না পারায় শ্রমিকের কর্মসংস্থান বন্ধ করার ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ এনে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল এর বিরুদ্ধে আজ (১৯ নভেম্বর) শুক্রবার দুপুর ১২টার সময় তাহিরপুর উপজেলা সদর বাজারে প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন ও জুতা-ঝাড়ু নিয়ে বিক্ষোভ মিছিল করেছে জাদুকাটা নদীর বালি ব্যাবসায়ী ও শ্রমিক সংঘ। পরে এর প্রতিবাদে উপজেলাবাসী স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ সুশীল সমাজের লোকজন বিকাল ৩টায় তাহিরপুর সদর বাজারে, বিকাল ৪টায় উপজেলার বাদাঘাট বাজারে, বালিজুরী বাজারে পৃথক পৃথক প্রতিবাদ মিছিল ও সমাবেশ করে।

মানববন্ধনে শ্রমিক নেতা সত্তার আজাদ সহ অন্যান্য বক্তারা বলেন, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুলকে জাদুকাটা নদীর ইজারাদারদের কাছ থেকে তিনি অনৈতিক সুবিধা নিতে না পারায় সুনামগঞ্জ জেলা প্রশাসক সহ সরকারের বিভিন্ন দপ্তরে আমাদের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ দিয়েছে। যার প্রেক্ষিতে আমাদের অনেক ব্যাবসায়ী ও শ্রমিক জেল জড়িমানায় শিকার হয়েছে।

অপরদিকে বালু ব্যবসায়ী ও শ্রমিক সংঘের করা প্রতিবাদ মিছিল ও মানববন্ধনের বিপক্ষে তাৎক্ষণিক স্থানীয় এলাকাবাসী ও সুশীল সমাজের লোকজন ও তাহিরপুর সদর ও হাওর পাড়ের কৃষক নেতৃবৃন্দের আয়োজনে বিকাল ৩টায় তাহিরপুর উপজেলা সদরের পুর্ব বাজারে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুলের পক্ষে পাল্টা প্রতিবাদ মিছিল ও সমাবেশের করে।

এদিকে এবং বিকাল ৪টার সময় বাদাঘাট বাজারেও উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুলের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালিয়ে হেয় প্রতিপন্ন করে বালু ব্যবসায়ী ও শ্রমিক সংঘের করা বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের বিরুদ্ধে আরেকটি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে করে বাদাঘাট ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রীসহ এলাকাবাসী ও সুশীল সমাজ।

তাহিরপুর সদরের কৃষকদের ও এলাকাবাসী করা সমাবেশে সভাপতিত্ব করেন তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন। এবং বাদাঘাট বাজারে করা প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন আছাদ্দর মুল্লিক।

এতে কৃষকদের পক্ষে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি অধ্যাপক আলী মুর্তজা, কৃষি ও সমবায় সম্পাদক হাবিবুর রহমান খেলু, উপজেলা আওয়ামীলীগের সহ দপ্তর সম্পাদক শাহীন রেজা, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবুল বাশার, উপজেলা যুবলীগ নেতা মিল্লাদ হোসেন প্রমুখ।

বাদাঘাট পাল্টা ডাকা সমাবেশ বক্তব্য রাখেন, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য মহিবুর রহমান চৌধুরী, বাদাঘাট ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও চেয়ারম্যান আফতাব উদ্দিন, বাদাঘাট ইউনিয়নের ৪নং ওয়াড আওয়ামী লীগের সভাপতি ওলি ইসলাম, হুমায়ুন মুল্লিক প্রমুখ।

বালু ব্যবসায়ী ও শ্রমিক সংঘের ডাকা প্রতিবাদ বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের বিপক্ষে ডাকা পাল্টা সমাবেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল এর বিরুদ্ধে বিক্ষোভ মিছিলের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তৃতারা বলেন, সেই সাথে মাহারাম নদীর বালি রক্ষা ও এ অঞ্চলের বোরো ফসল অকাল বন্যার হাত থেকে বাচিয়ে রাখার স্বার্থে আগামী দিনে বৃহৎ কর্মসূচি প্রণয়নের ঘোষণা দিয়েছেন বক্তারা। তারা এসময় আরও বলেন, তাহিরপুর উপজেলা চেয়ারম্যান সব সময় তাহিরপুরের উন্নয়ন নিয়ে কাজ করে। উনি সব সময় চান তাহিরপুরের উন্নয়ন। চান তাহিরপুর যাতে ভালো থাকে।

 আজ উনার মতো একজন সম্মানী ব্যক্তির বিরুদ্ধে যারা এমন একটা মিছিল দিয়েছে এর তীব্র নিন্দা জানাই।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, মাহারাম ও জাদুকাটা নদীর বালি রক্ষা ও তাহিরপুর উপজেলার কৃষি ও কৃষকের স্বার্থে কথা বলায় (ডিও লেটার) আমার বিরুদ্ধে একটি কুচক্রী মহল বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত হয়ে প্রতিবাদ মিছিলের আয়োজন করে। এ অঞ্চলের কৃষক জনতার অধিকার আদায়ে আমার এ অবস্থান সবসময় ঠিক থাকবে।

মন্তব্য লিখুন :