স্বল্প সময়ের লেনদেনেই শেয়ার বাজারে বড় উত্থান

লকডাউনে সারাদেশ স্থবির হয়ে পড়লেও বড় উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের ২য় কার্যদিবসের লেনদেন শেষ করেছে দেশের দুই শেয়ার বাজার। একদিনেই ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৫৮৫ কোটি টাকা।

সোমবার (৫ এপ্রিল) দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। যদিও গত কার্যদিবস শেষ হয়েছিলো পতনের মধ্য দিয়ে।

লকডাউনের কারণে শেয়ার বাজারে লেনদেনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর স্বল্প সময়ের লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসএক্স ১০ পয়েন্ট বেড়ে যায়। সময়ের সাথে সূচক আরও বাড়ে। দুই ঘণ্টার এই লেনদেনে ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৬ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২৩১টি প্রতিষ্ঠান। অপরদিকে দাম কমেছে মাত্র ১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। আর ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে। 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৮৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স অবস্থান করছে ৮৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮২ পয়েন্টে অবস্থান করছে।

মন্তব্য লিখুন :