বাজেটে ঘাটতি দাঁড়াবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা

২০২১-২২ অর্থবছরের বাজেট পেশ হচ্ছে জাতীয় সংসদে। এই অর্থবছরে বাজেটে ঘাটতি দাঁড়াবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির -৬ দশমিক ২ শতাংশ।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ শিরোনামে খসড়া বাজেট ঘোষণায় তিনি এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১১ দশমিক ৩ শতাংশের সমান। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আদায় করবে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা, এনবিআর বহির্ভূত কর আদায় ধরা হয়েছে ১৬ হাজার কোটি টাকা। কর ছাড়া আদায় বা প্রাপ্তি ধরা হয়েছে ৪৩ হাজার কোটি টাকা।

তিনি আরও জানান, বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। বাজেটে ঘাটতি দাঁড়াবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির -৬ দশমিক ২ শতাংশ। 

ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকা নেওয়া হবে। এছাড়া ব্যাংক ব্যবস্থা থেকে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা, বৈদেশিক উৎস (অনুদানসহ) থেকে ১ লাখ ১ হাজার ২২৮ কোটি টাকা সংগ্রহ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

মন্তব্য লিখুন :