সম্পর্কে ফাটল, বাংলাদেশে রপ্তানি বন্ধের ঘোষণা ভারতীয় ব্যবসায়ীদের

সকল ট্রাক চালক ও স্টাফদের টিকা দেয়া সম্ভন নয় জানিয়ে ৯ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশে সব ধরনের পণ্য রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা।

রবিবার (৬ জুন) বিকেলে একটি চিঠি পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন তারা। কারণ হিসেবে চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের দাবি অনুযায়ী ৮ জুনের মধ্যে দেশটিতে প্রবেশ করা সব ট্রাক চালক ও স্টাফদের টিকা দেওয়া সম্ভব নয়।

দিনাজপুরের হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ চিঠি পাওয়ার সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেন, তারা (ভারতীয় ব্যবসায়ীরা) যদি রপ্তানি বন্ধ করে, তাহলে আমাদের কিছু করার নেই। তাদের দাবি, আগের মতো ১৫০-২০০ পণ্যবাহী ট্রাক নিতে হবে। কিন্তু আমাদের এখানকার স্থানীয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী, সর্বোচ্চ ৫০ ট্রাক নেওয়া যাবে।

ভারতের ব্যবসায়ী সংগঠন হিলি এক্সপোটার্স অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক ধীরাজ অধিকারী স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, আমাদের দেশে (ভারতে) টিকার সঙ্কট চলছে। তাই বেধে দেওয়া সময়ের মধ্যে বাংলাদেশে প্রবেশ করা সবাইকে টিকা দেওয়া সম্ভব নয়।

চিঠিতে বাংলাদেশি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলা হয়, আপনাদের একক সিদ্ধান্ত আমরা মেনে নিতে পারছি না। এটা আমাদের জন্য একপ্রকার অপমান। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হতে পারতো। তাছাড়া বাংলাদেশি ব্যবসায়ীদের শর্ত অনুযায়ী, পণ্য খালাস করার পর সেখানে অবস্থান করা যাবে না। সঙ্গে সঙ্গে ভারতে ফেরত আসতে হবে।

মন্তব্য লিখুন :