৮৪ লাখ টাকা নিয়ে পালাল জিএসসিবিডি

ই-কমার্স প্রতিষ্ঠান গ্লোবাল সোশ্যাল চেইন বিডি (জিএসসিবিডি) অতিরিক্ত মুনাফার লোভ দেখিয়ে মাত্র আড়াই মাসে বাগেরহাটের শত শত বেকারকে শুধু আইডি বিক্রির মাধ্যমে ৮৪ লক্ষাধিক টাকা নিয়ে লাপাত্তা হয়েছে।

মুনাফা না পেয়ে এবং প্রতিষ্ঠানের পরিচয়দানকারীরা যোগাযোগ বন্ধ করে দেয়ার পর ই-কমার্সের মাধ্যমে প্রতারণা বিষয়টি বুঝতে শুরু করে প্রতারিত তারা শুধু বাগেরহাটেই নয় সারা দেশ থেকে প্রায় ৪ লক্ষাধিক আইডির মাধ্যমে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

সম্প্রতি বাগেরহাট জেলার চিতলমারীর যুবক সাজিত শেখ জেলা পুলিশ সুপার বরাবরে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, খুলনা জেলার পাইকগাছা উপজেলার সোলাদানা থানার শামীম হোসেন ও তার বন্ধু মো. মাসুম বিল্লাহ জিএসসিবিডি নামের একটি ইকমার্স প্রতিষ্ঠান শুরু করে। তাদের কোম্পানির কাজের পদ্ধতি ছিল আইডিভিত্তিক।

জিএসবিডিতে ১২শ’ টাকা দিয়ে একটি আইডি কিনলে প্রতিদিন আইডি প্রতি ১০ টাকা হারে মাসে তিনশ টাকা পাবে। এই মুনাফার টাকা বিকাশের মাধ্যমে গ্রাহককে পৌঁছে দেয়া হবে। আবার কেউ ইচ্ছে করলে একাধিক আইডি কিনতে পারবে।

আকর্ষণীয় এই মুনাফার সুযোগ দেখিয়ে প্রতিষ্ঠানটি ১৮ আগস্ট থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বাগেরহাটের ৩শ’ লোকের কাছে ৭ হাজার আইডি বিক্রি করে। আইডি ক্রয় করা অধিকাংশই ছিল যুবক। আর এভাবে মাত্র আড়াই মাসে বাগেরহাট থেকে ৮৪ লাখ টাকা নিয়ে বর্তমানে লাপাত্তা জিএসসিবিডি নামের ই-কমার্স প্রতিষ্ঠান।

সাজিত শেখ কয়েকধাপে ওই কোম্পানিতে ৩ লাখ ৬০ হাজার টাকা বিনিয়োগ করে। কিছুদিনের মধ্যে ৭০ হাজার টাকা বিকাশের মাধ্যমে পাওয়ার পর পরবর্তীতে বিকাশের মাধ্যমে টাকা আসা বন্ধ হয়ে যায়।

জিএসসিবিডিতে ৬ লাখ টাকা বিনিয়োগকারী রামপালের ফকির মিন্টু জানান, প্রথম মাসে তার সঙ্গে জিএসসিবিডি ভালো লেনদেন করে। পরে কোম্পানির সফটওয়্যার আপডেট কেন্দ্রিক জটিলতার কথা বলে সময়ক্ষেপণ করে মুনাফা প্রদান বন্ধ করে দেয়।

মন্তব্য লিখুন :