আমরণ অনশনে যাওয়ার হুঁশিয়ার জবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঁচ দিনের মধ্যে পরীক্ষার তারিখ ঘোষণার আলটিমেটাম দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। দাবি মানা না হলে আমরণ অনশনে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর পরীক্ষার জন্য দেয়া আবেদনপত্রে এমন হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। এর আগে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পরীক্ষার দাবিতে আয়োজিত মানববন্ধন থেকেও একই হুঁশিয়ারি দেয়া হয়।

উপাচার্যকে দেয়া আবেদনপত্রে শিক্ষার্থীরা লিখেছেন, আগামী পাঁচ দিনের মধ্যে পরীক্ষার রুটিন এবং নির্ধারিত কোনো সিদ্ধান্তে না এলে সাধারণ শিক্ষার্থীরা আমরণ অনশনে বসতে বাধ্য হবেন।

কর্মসূচিতে অংশ নেয়া মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জহির উদ্দিন বলেন, ‘আগামী ৬ সেপ্টেম্বর  সিন্ডিকেট মিটিংয়ের দিন পরীক্ষার কার্যকরী রুটিন প্রকাশ করতে হবে। এর এক মাস পর নিলেও সুনির্দিষ্টভাবে জানাতে হবে। অফলাইনে পরীক্ষা নেয়ার পরিবেশ নিয়ে দ্বিধা রয়েছে।

‘যেহেতু অনলাইনে পরীক্ষার নীতিমালা অনুমোদন হয়েছে, সেহেতু পরীক্ষা শুরু করতে পারে বিশ্ববিদ্যালয়। যদি পাঁচ দিনের মধ্যে রুটিন না আসে, তাহলে আমরা আমরণ অনশনে বসব।’

এর আগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ৫৫তম অ্যাকাডেমিক কাউন্সিলে অনলাইন পরীক্ষার জন্য নীতিমালা অনুমোদন করা হয়। তবে সশরীরে পরীক্ষার জন্য অক্টোবর পর্যন্ত অপেক্ষা করা এবং পরবর্তী সময়ে অক্টোবরে পরীক্ষা শুরু করা না গেলে অনলাইনে পরীক্ষার নীতিগত সিদ্ধান্ত হয়।

এ ছাড়া পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীদের কমপক্ষে চার সপ্তাহ সময় দেয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে অনলাইন পরীক্ষার নীতিমালাটি পাস হওয়ার কথা রয়েছে।

মন্তব্য লিখুন :