অনিয়মে অভিযুক্ত ১০ উপাচার্য: তদন্তে ইউজিসি

আর্থিক অনিয়ম, স্বজনপ্রীতি, নিয়গে দুর্নীতি সহ নানা অস্বচ্ছতার অভিযোগে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ১০ উপাচার্যের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

ইউজিসি সূত্রে জানা যায় অভিযুক্ত উপাচার্যরা হলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হারুনর রশীদ খান, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শহীদুর রহমান খান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোঃ আলাউদ্দিন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহাম্মদ আহসান উল্লাহ।

এ ছাড়াও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এম অহিদুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশীদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বর্তমান অধ্যাপক এম রোস্তম আলী ও সাবেক এক উপাচার্য, এবং কুমিল্লা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই উপাচার্যের বিরুদ্ধে পাওয়া বিভিন্ন অনিয়মের অভিযোগ তদন্ত করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ইউজিসি।

এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুনর রশীদ খানের বিরুদ্ধে তদন্ত শেষে প্রতিবেদন জমা দিয়েছেন ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমের নেতৃত্বাধীন কমিটি।

এ ব্যাপারে উজিসির সচিব ফেরদৌস জামান বলেন, ইউজিসি সরকারের নির্দেশানুযায়ী তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশসহ প্রতিবেদন জমা দেয়। ব্যবস্থা নেওয়ার এখতিয়ার তাদের নেই, এখতিয়ার সরকারের।

মন্তব্য লিখুন :