বিসিএস শিক্ষা ক্যাডারদের পদোন্নতি

দীর্ঘ অপেক্ষার পর বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে বড় ধরনের পদোন্নতি হলো। একসঙ্গে ১ হাজার ৮৪ জন সহকারী অধ্যাপককে পদোন্নতি দিয়ে সহযোগী অধ্যাপক করা হয়েছে।

মঙ্গলবার (২৯ জুন) প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদোন্নতি পাওয়া কর্মকর্তারা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে যোগ দিয়ে আগের পদের দায়িত্ব পালন করে যাবেন।

বর্তমানে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে মোট পদ আছে প্রায় সাড়ে ১৫ হাজার। এর মধ্যে কর্মরত আছেন ১৩ হাজারের কিছু বেশি কর্মকর্তা। এই ক্যাডারের অধিকাংশ কর্মকর্তা সরকারি কলেজে শিক্ষকতা করেন। আর কিছুসংখ্যক কর্মকর্তা মাউশি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বিভিন্ন শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিসহ শিক্ষাসংশ্লিষ্ট দপ্তরে কর্মরত।

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে পদোন্নতি নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে জটিলতা। চাকরিজীবনের দীর্ঘ সময়েও পদোন্নতি না হওয়ায় কর্মকর্তাদের মধ্যে তৈরি করেছে ক্ষোভ ও হতাশা। সহযোগী ও সহকারী অধ্যাপক পদে প্রায় তিন বছর ধরে পদোন্নতি বন্ধ ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা ক্যাডারের একদল কর্মকর্তা পদোন্নতির এই জট খোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ জানিয়ে কিছুদিন আগে লিখিত আবেদন পর্যন্ত করেছেন। অবশেষে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি হলো। এরপর প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি হওয়ার কথা রয়েছে।

মন্তব্য লিখুন :