মারা গেছেন চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা রাজ

সংগৃহীত

মারা গেছেন ভারতের চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা রাজ কৌশল (৪৯)।

বুধবার (৩০ জুন) ভোররাতে ম্যাসিভ হার্ট অ্যাটাকে মারা জান তিনি। মুম্বাইয়ের শিবাজি গ্রাউন্ডে রাজের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। রাজ অভিনেত্রী মন্দিরা বেদির স্বামী।

তার কাছের বন্ধু অভিনেতা রোহিত রয় মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, কৌশল রাতে বাসাতেই ছিলেন। ভোরের দিকে ঘুম থেকে উঠে পরিবারকে জানান, তাঁর বুকে প্রচণ্ড ব্যথা হচ্ছে। হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই ভোর সাড়ে চারটার দিকে বাড়িতেই মৃত্যুর কোলে ঢোলে পড়েন কৌশল।

সম্প্রতি কৌশলের একটি ফটোশ্যুটের মডেল হয়েছিলেন নেহা। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘বিশ্বাস করতে পারছি না কৌশল আমাদের মাঝে নেই। সেদিন আমাদের একসঙ্গে কাজ হলো। মন্দিরা, তুমি ভেঙে পড়ো না। তুমি অনেক শক্ত মেয়ে। ছোট্ট সোনা বীর এবং তারার জন্য বুকটা ফেটে যাচ্ছে।’

রাজ কৌশলের মৃত্যুতে আরও গভীর শোক প্রকাশ করেছেন অনুপম খের, রনি স্ক্রুওয়ালা, সুধীর মিশ্র, নেহা ধুপিয়া প্রমুখ।

অভিনেতা অনুপম খের লিখেছেন, ‘গভীর শোকে স্তব্ধ। শুনে কষ্ট পেয়েছি, আমাদের মাঝে কৌশল নেই। তার পরিবারকে সমবেদনা জানানোর ভাষা নেই।’ এ ছাড়া অনুপম খের কৌশলের সঙ্গে কাজ করার কিছু স্মৃতি শেয়ার করেছেন। তাঁরা একসঙ্গে সিনেমা ও বিজ্ঞাপনে কাজ করেছিলেন।

কৌশল ১৯৯২ সালে সহকারী স্ট্যান্টম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করেন। পরে সহকারী পরিচালক হিসেবে কাজ করে বিজ্ঞাপন দিয়ে নির্মাণে আসেন। ১৯৯৯ সালে তিনি প্রথম ‘পেয়ার মে কাভি কাভি’ দিয়ে চলচ্চিত্র নির্মাণে পা রাখেন। পরে ‘শাদি কা লাড্ডু’ নির্মাণ করেন। ২০০৬ সালে সঞ্জয় দত্তকে নিয়ে সর্বশেষ সিনেমা ‘অ্যান্থনি কৌন হায়’ নির্মাণ করেন কৌশল। সবগুলো সিনেমাই তাঁর নিজের প্রযোজনা।

কৌশল মূলত বিজ্ঞাপন ও ফটোশ্যুটের কাজ করতেন। তিনি ক্যারিয়ারে আট শতাধিক বিজ্ঞাপন বানিয়েছেন। ১৯৯৯ সালে বিয়ে করলেও ২০১১ সালে ছেলে বীরের জন্মের আগপর্যন্ত খবরটি গোপন রাখেন মন্দিরা–রাজ। পরে এই দম্পত্তি তারা নামের এক মেয়েকে দত্তক নেন।

মন্তব্য লিখুন :