তালেবান প্রতিনিধি দলের চীন সফর, আফগান সরকারের বিবৃতি

সম্প্রতি তালেবান প্রতিনিধি দলের চীন সফর নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে আফগান সরকার। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে বলেছেন, বেইজিং আগে থেকেই তালেবান প্রতিনিধিদলের এ সফরের বিষয়টি কাবুলকে জানিয়েছিল।

বিবৃতিতে বলা হয়, চীন সরকার আফগানিস্তানের চলমান নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে নিজের উদ্বেগের কথা জানাতে তালেবান প্রতিনিধি দলকে বেইজিং-এ আমন্ত্রণ জানিয়েছিল। চীন সরকার তালেবানকে তাদের পাশে বিদেশি সন্ত্রাসীদের উপস্থিতির ব্যাপারে সতর্ক করে  এবং আফগান সরকারের সাথে তালেবানের রাজনৈতিক সংলাপের প্রতি একাত্মতা পোষণ করে।

তালেবান নেতা মোল্লা আব্দুল গনি বারাদারের নেতৃত্বে নয় সদস্যের একটি তালেবান প্রতিনিধি বেইজিং সফর করছে। বুধবার (২৮ জুলাই) চিনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তালেবান প্রতিনিধি দলের সদস্যরা।

এ বিষয়ে তালেবান মুখপাত্র মোহাম্মদ নাঈম জানান,  প্রতিনিধি দলটি চীনকে  আশ্বস্ত করেছে যে, আফগানিস্তানের মাটি কখনো কোনো দেশে নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহৃত হবে না। এর বিপরীতে চীন প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে কখনো হস্তক্ষেপ করবে না বরং সংকট সমাধান এবং দেশটিতে শান্তি আনার ক্ষেত্রে সহযোগিতা করবে।

প্রায় তিন মাস আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে তালেবানের হামলা বেড়ে যায়। তারা বর্তমানে আফগানিস্তানের বড় একটি অংশ নিয়ন্ত্রণ করছে। আফগান সেনাবাহিনী তালেবানের হাতে দখল হয়ে যাওয়া এলাকা পুনরুদ্ধারের জন্য অভিযান জোরদার করেছে। তালেবানের সহিংসতার কারণে সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে নিরাপত্তাহীনতা বেড়েছে এবং হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে নেমেছে।

মন্তব্য লিখুন :