চশমার সাথে নতুন সাজ

সুন্দর ফ্যাশনেবল  চশমা পরতে সবাই ভালোবাসে। তবে পাওয়ার ওয়ালা চশমা পরলে একটু কম সুন্দর দেখায় বলে অনেকেই প্রয়োজনীয় হলেও চশমা পরতে চান না।

সঠিক মেক-আপ এর সাহায্যে চশমা পরিহিত অবস্থায়ও সুন্দর একটি লুক আনা যায়। ডাক্তার চোখে গ্লাস ব্যবহার করতে চশমা আমাদের চোখের উপর দুই রকমের প্রভাব ফেলতে পারে, কখনো চশমায় আমাদের চোখ ছোট দেখায় আবার কখনো বা বড় দেখায়। এটা অবশ্য নির্ভর করে গ্লাস এর পাওয়ার এর উপর। তবে সঠিক মেকআপ এর সাহায্যে এইসব সমস্যা দূর করা সম্ভব।

মেকআপের ক্ষেত্রে:
হালকা ও ছোট ফ্রেমে বেশি রঙ ও শেড ব্যাবহার করা যায়। তবে মোটা ও গাঢ় রঙের ফ্রেমে ন্যাচারাল লুক বেশি মানানসই। চশমা চোখের এক্সেসরিস হিসেবে কাজ করে তাই শিমার বা গ্লিটার ব্যাবহার না করাই ভালো।

যদি চশমা পরলে চোখ ছোট দেখায় তাহলে মোটা করে আইলাইনার না লাগানোই ভালো। এতে করে চোখ আরও ছোট দেখাবে। তবে মাশকারা লাগালে চোখ বড় দেখাবে। তবে মাশকারা লাগানোর আগে আইলাশ কারলার দিয়ে একটু কার্ল করে নিলে ভাল হয়। চশমার সাথে ব্রাউন, এ্যাশ রঙ এর আইশেডো ব্যাবহার করলে চোখ বড় দেখায়। তবে ব্ল্যাক আইশেডো ব্যবহার না করাই ভাল।

হালকা বা পাতলা ফ্রেমে অথবা রিমলেস এর সাথে আইলাইনার ব্যবহার করা যেতে পারে। সাথে হাল্কা একটু কাজল ও লাগানো যেতে পারে। গাঢ় রঙের ফ্রেমের চশমা পরলে লক্ষ্য রাখতে হবে চশমার আর আইশেডো এবং লিপস্টিক একই রঙের ব্যবহার করা যাবে না।

এছাড়াওঃ


১. অন্তত একটা চশমা বানিয়ে রাখুন, যেটা কম্পিউটার রে প্রোটেক্ট করে। যখন দীর্ঘক্ষণ কাজ করবেন, তখন ওই চশমাটা ব্যবহার করাই উচিত। এ ধরনের চশমার লেন্সটি একটু দামি হওয়াই বাঞ্ছনীয়। এ ধরনের চশমার ফ্রেম হোক কালো বা ডার্ক কোনও কালারের। ফুল রিম চশমা হলে ভালো হয়। তাতে ভেঙে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

২. এবার আসি নানা ধরনের চশমার প্রসঙ্গে। এখন বাজারে খুব চলছে ক্যাটস আই, ওয়েফেরার, হাফ রিম, রাউন্ড ফ্রেম। আপনার মুখ যদি খুব ভারি হয়, তা হলে হাফ রিম বা ওয়েফেরার ফ্রেমই আপনার জন্য উপযুক্ত। আর ক্যাটস আই বা রাউন্ড ফ্রেম বেশি ভাল লাগে অপেক্ষাকৃত কম ভারি মুখে।

৩. বিয়েবাড়ি বা পার্টি থাকলে সুন্দর পোশাকে সাজার পর চশমা পরতে চান না অনেকেই। যারা লেন্সও ব্যবহার করেন না, ভালো না লাগলেও তাদের অনুষ্ঠানেও চশমা পরতেই হয়। এক্ষেত্রে একটু স্টাইলিশ ফ্রেমের দুটো চশমা তৈরি করে রাখতে পারেন। একটা গোল্ডেন ফ্রেম, আর একটা সিলভার বেসড। ফ্রেমশেপ হবে মুখ অনুযায়ী। তবে লেন্স বা ফ্রেম দুটোই বেশি দামের হবে না।

৪. ওয়েস্টার্ন আউটফিটে পার্টিতে গেলে সিলভার বা গোল্ডেন ফ্রেমের কোনও প্রয়োজনই নেই। সেখানে একটা ওয়েফেরার বা ক্যাটস আই হলেই সমস্যা মিটে যাবে।

৫. গোল মুখের জন্য দৈর্ঘ্যে-প্রস্থে সমান এরকম আয়তাকার চশমা বাছুন। চৌকো মুখের জন্য এভিয়েটর লুক আর লম্বা ফেস কাটিংয়ের জন্য লম্বাটে গোল ধাঁচের চশমা পারফেক্ট।


মন্তব্য লিখুন :