‘ধানক্ষেতে খেলা হলেও ভালো করতে হবে’

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম খেলায় চট্টগ্রামে প্রথম ইনিংসে লিড নিয়েও শেষ পর্যন্ত হেরে যায় বাংলাদেশ। শনিবার থেকে ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

ঢাকা টেস্ট শুরুর আগের দিন শুক্রবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক সৌরভ বলেন, সবাই জানে উপমহাদেশের ব্যাটসম্যানরা স্পিন ভালো খেলে। তাই এখানকার দলগুলোর বিপক্ষে স্পিন উইকেটে না খেলাটাই ভালো। কেবল আমি নই, বিশ্বের সব দলই তাই করবে। তাই আমার মনে হয়, ভালো ব্যাটিং উইকেটে খেলাটাই ভালো হবে।

তিনি আরও বলেন, পেশাদার খেলোয়াড় হিসেবে উইকেটের অজুহাত কাম্য নয়। এটাতে আমি নিজেও একমত নই। যদি ধানক্ষেতেও খেলতে দেওয়া হয়, পেশাদার খেলোয়াড় হিসেবে সেখানেও আপনাকে ভালো খেলতে হবে। এসব নিয়ে অজুহাত না দিয়ে জেতার জন্য আরেকটু পেশাদারিত্ব দেখালেই ভালো হয়।

বাংলাদেশ দলের এই টেস্ট অধিনায়ক বলেন, সবকিছু মিলেই কিন্তু পেশাদারিত্ব। নিয়মানুবর্তিতার বিষয় আছে, ভালোমতো অনুশীলন করা, নিয়মমাফিক কাজ করা, প্রতিপক্ষের শক্তি ও দুর্বলতার জায়গা বুঝে অনুশীলন করা- এগুলোও কিন্তু পেশাদারিত্বের ভেতরেই পড়ে। সবাই এক্ষেত্রে পেশাদার, কেউ হয়তো সফল হচ্ছে, কেউ হচ্ছে না।

মন্তব্য লিখুন :