নতুন যেসব ফিচার নিয়ে আসছে "অ্যান্ড্রয়েড ১২"

এখনো মাসখানেক বাকী রয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ১২ আসতে। অফিসিয়াল লঞ্চের আগেই এখন লিক হতে শুরু হয়েছে আসন্ন এই অ্যান্ড্রয়েড ভার্সনের নতুন দিক গুলো। এদিকে সম্প্রতি অ্যান্ড্রয়েড ১২ এর বেশ গুরুত্বপূর্ণ একটি ফিচারের আভাস দিয়েছে গুগল।

জানা যায়, অ্যান্ড্রয়েড ১২’তে থাকবে বিল্ট ইন অ্যাপ হাইবারনেশন, যার মাধ্যমে আরও ভালোভাবে ফোনের স্টোরেজ অপ্টিমাইজ করা সম্ভব হবে।

এদিকে গুগল সম্প্রতি অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোজেক্ট (এওএসপি)’তে অ্যান্ড্রয়েড ১২ এর একটি কোড প্রকাশ করেছে। সেখানে থেকে জানা যায়, “সচরাচর ব্যবহার হয়না এমন অ্যাপস হাইবারনেট করে স্টোরেজ অপ্টিমাইজ করবে সিস্টেম টি”। যদিও এই ফিচারটি ম্যানুয়ালি নাকি স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে কিনা তা নিশ্চিতভাবে জানা যায়নি।

বেশ কিছু রিপোর্ট থেকে জানা যায়, ব্যবহার না হওয়া অ্যাপগুলোকে কমপ্রেস করে .APK ফরম্যাটে সেভ করে রাখবে এই ফিচারটি। যার ফলে স্টোরেজ অনেকটাই ফাকা হবে।

যদিও বর্তমানে প্লে-স্টোরে উপলব্ধ বেশ কিছু জনপ্রিয় হাইবারনেটর অ্যাপ থাকলেও এগুলো থার্ড পার্টি হওয়াতে বেশিরভাগ ব্যবহারকারী এদের সিকিউরিটি নিয়ে উদ্বিগ্ন থাকেন। এই পরিস্থিতিতে অ্যান্ড্রয়েডে একটি বিল্ট ইন হাইবানেটর অবশ্যই ব্যবহারকারীদের জন্য একটি সুসংবাদ বটে।

অপরদিকে 9to5 Google-এর একটি প্রতিবেদন থেকে জানা যায় যে, অ্যান্ড্রয়েড ১২’তে ‘কলম্বাস’ কোডনাম যুক্ত একটি জেসচার কন্ট্রোল ফিচার নিয়ে কাজ করছে গুগল। যা ইউজারদের কোনো কাজ করার জন্য ফোনের পিছনে দুবার ট্যাপ করার অপশন দেবে।

এখনও পর্যন্ত, বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসে ফোনের স্ক্রিন অন করতে ডিসপ্লেতে ডবল ট্যাপ করতে হয়। সেক্ষেত্রে, ‘কলম্বাস’ ব্যাক ট্যাপ ফিচারের সাহায্যে ফোনের পেছনে দুবার ট্যাপ করলেই স্ক্রিন জ্বলে। আশা করা হচ্ছে উল্লিখিত ফিচারটি কাস্টমাইজেবল হবে এবং ইউজাররা এটিকে বিভিন্ন কাজে লাগাতে সক্ষম হবে।

ধারণা করা হচ্ছে, আগামী মাসেই অ্যান্ড্রয়েড ১২ এর প্রিভিউ প্রকাশ করবে গুগল। তখন এই অপারেটিং সিস্টেমটি নিয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে ঠিক কিভাবে কাজ করবে এই ফিচারগুলো।


মন্তব্য লিখুন :