গ্রামীণ নারী উদ্যোক্তাদের জন্য ই-কমার্স সেবা "তথ্য আপা"

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক "তথ্য আপা" নামক একটি বিশেষ প্রকল্পের ই-কমার্স কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। মূলত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের লক্ষ্যে এ প্রকল্পটি হাতে নেয়া হয়। 

রবিবার (১৪ ফেব্রুয়ারি) বিএফটিআই এর সাথে চুক্তি স্বাক্ষর করে কমজগৎ টেকনোলজিস এবং ফিউচার স্কাই লিমিটেড (জেভি)। বিএফটিআই এর পক্ষে চুক্তি স্বাক্ষর করেন বিএফটিআই এর পরিচালক জনাব মোঃ ওবায়দুল আজম এবং কমজগৎ টেকনোলজিস ও ফিউচার স্কাই লিমিটেড (জেভি) এর পক্ষে চুক্তি স্বাক্ষর করেন কমজগৎ টেকনোলজিস এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ আব্দুল ওয়াহেদ তমাল। এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের সাথে আরও উপস্থিত ছিলেন বিএফটিআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আলী আহমেদ, সিনিয়র রিচার্চ ফেলো জনাব মোঃ সাইফুর রহমান, ফিউচার স্কাই লিমিটেডের চেয়ারম্যান জনাব সাদরুদ্দীন ইমরান, পরিচালক জনাব রুবাইয়াত বিন আরিফ, সিওও জনাব নাজমুল আহসান।  

এর আগে, গত ৩ ফেব্রুয়ারি মুজিব বর্ষে এই প্রকল্পের ই-কমার্স কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে তথ্যআপা প্রকল্প এবং বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের সাথে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কাজী রওশন আক্তার এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন।

এই অনুষ্ঠানে বক্তাগণ জানান, গ্রামীণ নারী উদ্যোক্তাদের জন্য এই কার্যক্রমের আওতায় একটি ই-কমার্স মার্কেটপ্লেস গড়ে তোলা হবে এবং উদ্যোক্তাগণ ডিজিটাল লেনদেন, নিরাপদ ডেলিভারি ব্যাবস্থা, ডিজিটাল মার্কেটিং, প্রশিক্ষণসহ ই-কমার্স বিষয়ক অন্যান্য আরও সুযোগ সুবিধা উপভোগ করবেন।

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের জেনারেল সেক্রেটারি জনাব মোঃ আব্দুল ওয়াহেদ তমাল জানান, আগামী ৮ মার্চ ২০২১ তারিখে আন্তর্জাতিক নারী দিবসে এই মার্কেটপ্লেসটি উদ্বোধন করা হবে।

তিনি আরও বলেন, "আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের এই যৌথ প্রয়াসের মাধ্যমে লাখো গ্রামীণ নারী উদ্যোক্তা অর্জন করবেন প্রত্যাশিত অর্থনৈতিক স্বাধীনতা। আমরা অর্জন করবো একটি টেকসই ই-কমার্স ইকোসিস্টেম।"

মন্তব্য লিখুন :