লিংক শেয়ারে ফেসবুকের বাধা!

অসত্য, বিভ্রান্তিকর কিংবা গুজব ছড়ানোর সমস্যা কম-বেশি পৃথিবীর সর্বত্রই আছে। এসব ছড়ানোর ক্ষেত্রে প্রধানত সোশ্যাল প্লাটফর্ম বা সামাজিক মাধ্যমগুলোই বেশি ব্যবহৃত হচ্ছে। তাই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এই বিভ্রান্তিকর তথ্যের প্রচার ঠেকাতে নতুন একটি উদ্যোগ নিয়েছে।

জানা গেছে, ফেসবুক কর্তৃপক্ষ এ লক্ষ্যে একটি ফিচার আনছে। যা- কোনো লিংকে ক্লিক করে ভেতরের খবর না পড়ে সেটি শেয়ার করার ক্ষেত্রে বাধা দেবে।

সামাজিক মাধ্যমটি তাদের টুইটার পেজে এ সংক্রান্ত নতুন ফিচারের একটি ছবি শেয়ার করেছে। তাতে দেখা গেছে, কোনো লিংকে ক্লিক করা ছাড়া শেয়ার করতে গেলে একটা পপ-আপ মেসেজ ভেসে উঠছে। তাতে লেখা, ‘আপনি না খুলেই আর্টিকেলটি শেয়ার করতে যাচ্ছেন।’

এর পরও যদি লিংকটি শেয়ার করার চেষ্টা হয় তাহলে আরেকটি সতর্কবার্তা দিচ্ছে ফেসবুক। এতে বলা হচ্ছে, ‘আপনি যদি না পড়ে আর্টিকেলটি শেয়ার করেন, তাহলে গুরুত্বপূর্ণ কিছু বিষয় মিস করতে পারেন।’

প্রসঙ্গত, গত বছর প্রায় একই ধরনের একটি ফিচার নিয়ে পরীক্ষা চালায় ফেসবুক কর্তৃপক্ষ। সেটার কাজ ছিল, ৩ মাসের আগের বা পুরোনো আর্টিকেল শেয়ার করতে গেলে বাধা দেওয়া।

তবে ফেসবুক তাদের নতুন এই ফিচারের কার্যকরিতা এখনো শুরু করেছে কি না, বা করলেও বিশ্বের সব দেশে করা হয়েছে কি না, অথবা কোন কোন দেশে করা হয়েছে, তা জানা যায়নি। অবশ্য বাংলাদেশে এই মুহূর্তে এই ফিচারের কার্যকারিতা দেখা যাচ্ছে না।

মন্তব্য লিখুন :