ইরানের সুপার কম্পিউটার উদ্বোধন

ইরান নিজেদের তৈরি সুপার কম্পিউটার উদ্বোধন করেছে। আজ রোববার 'সিমোর্গ' সুপার কম্পিউটার উদ্বোধন করা হয়েছে বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম। এর মাধ্যমে বিশ্বের সুপার কম্পিউটারের অধিকারী দেশগুলোর তালিকায় নিজেদের জায়গা করে নিলো দেশটি।

দেশটির আমির কাবির বিশ্ববিদ্যালয়ে এই সুপার কম্পিউটার উদ্বোধন করা হয় বলে আজ খবর দিয়েছে দেশটির গণমাধ্যম পার্সটুডে।

প্রতিবেদেনে বলা হয়েছে, ইরানের প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা কেন্দ্র ও আমির কাবির বিশ্ববিদ্যালয় যৌথভাবে সিমোর্গ সুপার কম্পিউটারটি তৈরি করেছে।

এ ব্যাপারে ইরানের যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি বলেছেন, এই সুপার কম্পিউটার তৈরি করার লক্ষ্য হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার অবকাঠামো নিশ্চিত করা।

ভবিষ্যতে ইরানসহ পুরো বিশ্বের বাণিজ্যের প্রধান চালিকা শক্তি হিসেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার আবির্ভাব হবে বলেও উল্লেখ করেন তিনি।

খবরে বলা হয়েছে, ইরানের সুপার এই কম্পিউটারের গতি হচ্ছে আধা টেরাফ্লপ। আগামী এক মাসের মধ্যে তা বাড়িয়ে এক টেরাফ্লপে উন্নতি করা হবে বলে জানিয়েছেন দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

উল্লেখ্য, কৃত্রিম বুদ্ধিমত্তা, মেগা ডেটা বিশ্লেষণ, ভূমিকম্পের বিষয়ে আগাম সংকেত ও সে সংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন, আবহাওয়ার পূর্বাভাস এবং জেনেটিক ডেটা প্রসেসিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সুপার কম্পিউটার।

মন্তব্য লিখুন :